সরকার দলীয়করণ করে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে: এমাজউদ্দীন

প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, এপ্রিল ২০, ২০১৬

সরকার দলীয়করণ করে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে: এমাজউদ্দীন

amaz-uddinসুরমা মেইল নিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, সরকার দলীয়করণ করে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে। মেধাবী লোক নিয়োগ না দিয়ে সরকার দলীয় সংসদ সদস্যদের দ্বারা ঘুষ বাণিজ্য করে অযোগ্য লোক নিয়োগ দিচ্ছে। অযোগ্য লোক দিয়ে প্রশাসন চলতে পারে, শিক্ষাখাত নয়। বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শিক্ষক কর্মচারী ঐক্যজোট কর্তৃক ‘নগ্ন দলীয়করণে বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যদি কোনো অযোগ্য লোককে দলীয়ভাবে প্রশাসনে সহকারী সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়, তাহলে ৩৫ বছর এদিক ওদিক করে তাকে চালানো সম্ভব। কিন্তু একজন অযোগ্য লোককে শিক্ষাখাতে নিয়োগ দিলে, ৩৫ বছর ধরে পুরো শিক্ষাব্যবস্থা সে ধ্বংস করবে। একজন সংসদ সদস্য যদি তার এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক হয়, তাহলে সেখানে বাণিজ্য হওয়াটা স্বাভাবিক। এলাকার প্রাক্তন শিক্ষক, শিক্ষিত ব্যক্তিবর্গদের নিয়ে যদি কমিটি করে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা করা হয় তাহলে শিক্ষাখাত দ্রুত অগ্রগতি লাভ করবে।

এ ছাড়া একটি স্থায়ী শিক্ষা কমিশন গঠন করার দাবি জানান এই শিক্ষাবিদ। তিনি বলেন, এই কমিশনের কাজ হবে দেশের যতগুলো বিশ্ববিদ্যালয় থাকবে সেগুলোর শিক্ষার মান যাচাই করা। দেশে ৯০টির মতো বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে, এতগুলো বিশ্ববিদ্যালেয়র প্রয়োজন নেই। শিক্ষা ও গবেষণার জন্য সবাইকে বাংলা ছাড়াও ইংরেজি ও অন্যান্য ভাষা শেখার তাগিদ দিয়ে তিনি বলেন, গবেষণার জন্য বেশির ভাগ বই ইংরেজিতে। তাই আমরা যদি উচ্চতর গবেষণা করতে যাই, পিএইচডি করতে যাই তাহলে আমাদের কয়েকটি ভাষা বাধ্যতামূলক শিখতে হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক, সংগঠনের সভাপতি অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া ও কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com