নারী সহিংসতা প্রতিরোধে মোবাইল আ্যাপ ‘ইয়াভ’র আত্মপ্রকাশ

প্রকাশিত: ১০:১২ অপরাহ্ণ, মার্চ ২, ২০২৩

নারী সহিংসতা প্রতিরোধে মোবাইল আ্যাপ ‘ইয়াভ’র আত্মপ্রকাশ

বিজ্ঞপ্তি :
নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আত্মপ্রকাশ ঘটেছে মোবাইল আ্যাপ ‘ইয়াভ’র। এ অ্যাপের মাধ্যমে অভিযোগ দিলে তাৎক্ষনিক পদক্ষেপ নিবে ইয়াভ এর ইয়ং রেঞ্জার্সরা। বৃহস্পতিবার প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন ইয়াভের প্রতিষ্ঠাতা রোহিত রায়।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইয়াভ প্রতিষ্ঠাতা রোহিত রায় জানিয়েছেন, সারা বিশ্বে যখন নারী নির্যাতন ও সহিংসতার হার দিন দিন বেড়েই চলেছে এমনি পরিস্থিতিতে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে ও নারীর নিরাপত্তা নিশ্চিত করতে আমরা তৈরি করেছি একটি মোবাইল এপ্লিকেশন সফটওয়্যার ‘ইয়াভ’ যা একটি স্বেচ্ছাসেবী সামাজিক-উন্নয়নমূলক ডিজিটাল সেবা।আমাদের মোবাইল অ্যাপটি আপনি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন এবং এর মাধ্যমে আপনি যেকোনো স্থান থেকে যেকোনো সময় অভিযোগ দিতে পারবেন। প্রথমত ভিক্টিম আমাদের মোবাইল অ্যাপ ভিজিট করে অভিযোগ দিতে পারবে। সেখানে ভিক্টিম সংশ্লিষ্ট ব্যক্তিগত তথ্য প্রদান করবে যার সত্যতা আবশ্যক এবং এক্ষেত্রে ভিক্টিমের নিরাপত্তার জন্য তথ্য গুলো সম্পূর্ণ গোপন রাখা হবে। ভিক্টিম কোন ধরনের নির্যাতনের স্বীকার হয়েছেন তার উপযুক্ত বর্ণনা দিয়ে তারপর অভিযোগটি সাবমিট করবে।

 

দ্বিতীয়ত ভিক্টিম আমাদের ০১ ৬০১ ১০৯ ৩৩৯ হট লাইন নাম্বারে কল দিয়ে আমাদের টিমের কাছে সরাসরি অভিযোগ করতে পারবে। এটি ২৪/৭ সর্বক্ষণ আপনার সেবায় চালু থাকবে।

 

তৃতীয়ত ভিক্টিম নিকটস্থ বিট পুলিশিং কার্যালয়ে কিংবা নিকটস্থ কোনো সাইবার ক্যাফেতে গিয়েও আমাদের ওয়েবসাইট www.yavbd.org ভিজিটের মাধ্যমে অভিযোগ করতে পারবে।

 

অভিযোগ গ্রহণের পরপরই ইয়াং রেঞ্জার্স টিম সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করবে। নির্যাতনের ধরণ যাচাই করে সেবা প্রদান করা হবে। ভিক্টিম তৎক্ষণাত সাহায্যপ্রার্থী হলে আমাদের একটি ইউনিট সেখানে পৌঁছাবে এবং ঘটনা পর্যবেক্ষণ করবে এবং প্রাথমিক সাহায্য প্রদান করে সমস্যার সমাধানে ভূমিকা রাখবে। শারীরিক নির্যাতনের শিকার হলে তাকে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হবে এবং মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হলে তার জন্য আমাদের মেন্টাল হেলথ সাপোর্ট টিম কাজ করবে। তার শারীরিক-মানসিক অবস্থার উন্নতি ও সার্বিক সুস্থতা নিশ্চিত করবে এবং পরবর্তী পরামর্শ দিবে। সমস্যা সমাধানের পর ভিক্টিম কোনো ধরনের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে কিনা সেজন্য তাকে ফলো আপে রাখা হবে অর্থাৎ সেবা দানের পর তার অবস্থা পর্যবেক্ষণে রাখা হবে। এছাড়াও পুলিশ-প্রশাসন সহায়তা এবং আইনজীবীদের সঙ্গে মতবিনিময় করে অপরাধীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবে ইয়াভ।

 

YAV এর মূল প্রতিপাদ্য ‘সেফ সোসাইটি, উইমেন’স সেফটি’ আস্থার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা একটি ন্যায়পরায়ণ সমাজের জন্য আকাঙ্ক্ষা করে যেখানে প্রতিটি বর্ণ এবং ধর্মের নারী তাদের অধিকার পাবে, মর্যাদার সাথে নিরাপদ জীবনযাপন করবে এবং সামাজিক, অর্থনৈতিক, শারীরিক এবং মানসিক সহিংসতা থেকে মুক্ত একটি নিরাপদ স্থান পাবে। YAV এর লক্ষ্য এমন একটি জাতি এবং একটি দেশ প্রতিষ্ঠা করা যা যৌতুক প্রথা, বাল্যবিবাহ এবং নারীর প্রতি সহিংসতা থেকে মুক্ত হবে। তাই ইয়াভের প্রতিশ্রুতি সমাজে নারীর অবস্থার উন্নয়ন, নারীর সুরক্ষা, নারী অধিকার নিশ্চিত করা এবং প্রকৃতপক্ষে তাদের সক্ষম করে তোলা। সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা, সহিংসতার মূল কারণগুলো খুঁজে বের করা এবং নারীর আর্থ-সামাজিক মর্যাদা বৃদ্ধি করে তাদেরকে স্বনির্ভর ও উদ্যোগী করে তুলতে কাজ করবে ইয়াভ।

 

রোহিত আরও বলেন, ইয়াভ দৃঢ়ভাবে বিশ্বাস করে “নারীদের সামগ্রিক উন্নয়ন”। ইয়াভ উদ্ভাবনী ধারনা দিয়ে সমাজ পরিবর্তনের এক অনন্য উপায়। ইয়াং রেঞ্জার্স টিম সর্বদা কঠোর পরিশ্রম করছে যাতে নারীর প্রতি সহিংসতা প্রতিবাদ হয় এবং নারীর নিরাপত্তা যেন সুরক্ষিত হয়।

 

এ সময় উপস্থিত ছিলেন- সতেন নাগরিক কমিটির সভাপতি শাহিন ইকবাল, অ্যাডভোকেট কামরুন্নাহার কনা, নাট্য নির্দেশক কামরুল হামান রিপন, ইয়াভের সহ প্রতিষ্ঠাতা জান্নাতুল করিম শুচি, ফাইয়াজ ফুয়াদ, মৌমিতা আক্তার, রোমানা নওরিন, শাহরিয়ার শুভ, রোদ্র চৌধুরী, তাহসিন সাদাত,শাম্মি আক্তার, ঋদ্ভিক রায় প্রমুখ।

 

(সুরমামেইল/আরআর)


সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com