বেলজিয়ামে রাজকন্যা স্বীকৃতি পেলেন রাজার ‘লাভ চাইল্ড’

প্রকাশিত: ১১:৫৩ পূর্বাহ্ণ, অক্টোবর ৩, ২০২০

বেলজিয়ামে রাজকন্যা স্বীকৃতি পেলেন রাজার ‘লাভ চাইল্ড’

আন্তর্জাতিক ডেস্ক ,

 

অবশেষে বেলজিয়ামের রাজপরিবারের স্বীকৃতি, অধিকার ও খেতাব পেলেন দেশটির সাবেক রাজা আলবার্ট দ্বিতীয়র ‘লাভ চাইল্ড’ ডেলফিন বোয়েল।

 

তবে খুব সহজে মেলেনি এই রাজকীয় স্বীকৃতি। পিতৃপরিচয়ের স্বীকৃতি আদায়ে টানা ১০ বছর আইনি লড়াই শেষে জয় পেলেন বোয়েল।

 

বৃহস্পতিবার এক রায়ে বোয়েলকে রাজকন্যা উপাধি দিতে রাজপরিবারকে নির্দেশ দিয়েছেন ব্রাসেলসের আদালত। এখন থেকে নামের আগে ‘ডেলফিন অব স্যাক্সেন কোবার্গ গোথা’ রাজকীয় উপাধি ব্যবহার করতে পারবেন বোয়েল।

 

তার দুই ছেলেমেয়েও রাজপুত্র-রাজকন্যার মর্যাদা পাবেন। তাদের নামের আগেও থাকবে রাজকীয় উপাধি। গার্ডিয়ান।

 

বোয়েলের বর্তমান বয়স ৫২ বছর। কিং আলবার্টের বিবাহবহির্ভূত সম্পর্কের ফলে তার জন্ম হলেও পিতার স্বীকৃতি পাচ্ছিলেন না। ৮৩ বছর বয়স্ক রাজা আলবার্ট চলতি বছরের জানুয়ারিতে স্বীকার করেন যে, তিনি বোয়েলের বাবা। এরপরই আদালতের এই নির্দেশনা এলো।

 

আদালতের রায়ে বলা হয়েছে: আলবার্টের বৈধ বিবাহের মাধ্যমে জন্ম নেয়া অন্য সন্তানদের মতো ‘লাভ চাইল্ড’ বোয়েলকেও সমান অধিকার ও উপাধি দিতে হবে।

 

বোয়েলের মা ব্যারোনেস সিবিলে দে সেইলিস লংশ্যাম্পসের দাবি, রাজা হওয়ার আগে আলবার্টের সঙ্গে তার ১৮ বছরের সম্পর্ক ছিল। ১৯৬৬ সাল থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তাদের সম্পর্কের মধ্যে জন্ম হয় বোয়েলের। কন্যার শিশুকালেও পাশে ছিলেন আলবার্ট। বিষয়টি প্রথম আলোচনায় আসে ১৯৯৯ সালে।

 

ওই বছর আলবার্টের স্ত্রী রানী পাওলার অননুমোদিত একটি আত্মজীবনীতে উল্লেখ করা হয়: পরনারীর গর্ভে জন্ম নেয়া এক সন্তানের বাবা আলবার্ট।

এরপর ২০০৫ সালে এক সাক্ষাৎকারে বোয়েল প্রথমবারের মতো দাবি করেন, বেলজিয়ামের রাজা কিং আলবার্ট দ্বিতীয় তার জন্মদাতা পিতা। এরপর শুরু হয় আইনি লড়াই।

 

শেষ পর্যন্ত জয় হল বোয়েলেরই। রায়ে বোয়েল খুব উচ্ছ্বসিত বলে জানান তার আইনজীবী মার্ক উটেনডেলে, ‘এই বিচারিক জয় কখনও বাবার ভালোবাসার অভাব ঘোচাতে পারবে না।

 

তবে এতে ন্যায়বিচারের অনুভূতি পাওয়া গেছে। এমন অভিজ্ঞতার মধ্যদিয়ে যাওয়া অনেক সন্তান পিতৃপরিচয় পাওয়ার ক্ষেত্রে এই রায় থেকে হয়তো প্রেরণা পাবে।’

 

রায় মোতাবেক রাজা আলবার্টের মৃত্যুর পর তার অন্য তিন সন্তান-প্রিন্স লরেন্ত, প্রিন্সেস আসত্রিদ ও বর্তমান রাজা ফিলিপের পাশাপাশি উত্তরাধিকারী হবেন বোয়েলও।

 

তবে পিতৃস্বীকৃতি ছাড়া রাজপরিবারের আর কিছু গ্রহণ করতে চান না বলে জানিয়েছেন বোয়েল। তবে বিচার নির্বাহের খরচ হিসেবে এই কন্যাকে অবশ্যই প্রায় ৩৪ লাখ ইউরো পরিশোধ করতে হবে সাবেক রাজা দ্বিতীয় আলবার্টকে। অসুস্থতার কারণে ২০১৩ সালে সিংহাসন ছাড়েন আলবার্ট।

সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com