মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

প্রকাশিত: ৮:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২৩

মালদ্বীপকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

খেলাধুলা ডেস্ক :
বিশ্বকাপ বাছাই প্লে অফের দ্বিতীয় লেগে ঘরের মাঠে শক্তিশালী মালদ্বীপের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ে জি-গ্রুপের বাছাই পর্বে (দ্বিতীয় রাউন্ড) খেলার সুযোগ পেল বাংলাদেশ।

 

অলিখিত ফাইনালের ৫৯ মিনিটেই দুঃসংবাদ পেয়েছিল বাংলাদেশ। সোহেল রানা দ্বিতীয় হলুদ কার্ড দেখায় ১০ জনের দলে পরিণত হয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা। তবে ফয়সাল আহমেদ ফাহিম নৈপুণ্যে দ্বিতীয়ার্ধের শুরুতে লিড তুলে নেওয়া বাংলাদেশের বিপক্ষে সুযোগ কাজে লাগাতে পারেনি মালদ্বীপ। টান টান উত্তেজনার ম্যাচে শেষ পর্যন্ত ব্যবধান ধরে রেখে ২০২৬ ফিফা বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে বাংলাদেশ।

 

মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ডের দ্বিতীয় লেগে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। এর আগে মালেতে প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল দুদল। তাতে দুই লেগ মিলিয়ে প্রথম রাউন্ডে ৩-২ ব্যবধানে জয় তুলে নিয়েছে লাল সবুজের প্রতিনিধিরা।

 

ম্যাচ শুরুর মাত্র ১১ মিনিটের মাথায় লিড পায় বাংলাদেশ। এ সময় সাদ উদ্দিনের বাড়িয়ে দেয়া বল পেয়ে যান ফয়সাল আহমেদ ফাহিম। তিনি সেখান থেকে রাকিব হোসেনকে বাড়িয়ে দেন কাটব্যাক করে। রাকিব দুর্দান্ত প্লেসিং শটে গোল করে এগিয়ে যায় স্বাগতিকরা।

 

ম্যাচের ২৯ মিনিটে আরও একটি গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন রাকিব। গোলরক্ষককে একা পেয়েছিলেন। শটও নিয়েছিলেন। কিন্তু মালদ্বীপের গোলরক্ষক তার ডান পা বাড়িয়ে দিয়ে রুখে দেন বল। রাকিব হন গোল বঞ্চিত।

 

তবে ম্যাচের ৩৬ মিনিটে সমতা ফেরায় মালদ্বীপ। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নিয়ে জালে জড়ান ইব্রাহিম হাইসাম। এরপর উভয় দল আরও বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। কিন্তু গোল আদায় করে নিতে পারেনি। তাতে ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয় প্রথমার্ধের খেলা।

 

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও লিড পায় বাংলাদেশ। ফয়সাল আহমেদ ফাহিমের গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় জামাল-রাকিবরা। বাম দিক থেকে সাদের ক্রস পান্স করেছিলেন মালদ্বীপের গোলরক্ষক। সেই বল পান সোহেল রানা। সোহেল থেকে বল যায় কাছে দাঁড়ানো ফাহিমের কাছে। ফাহিম সুযোগ নষ্ট করেননি। সহজেই গোল করে লিড এনে দেন দলকে।

 

৫৯ মিনিটে লাল কার্ড দেখেন সোহেল রানা জুনিয়র। কিন্তু দ্বিতীয়ার্ধে ১০ জন নিয়েও অসাধারণ খেলেছে বাংলাদেশ। একের পর এক আক্রমণে বাংলাদেশের ফুটবলাররা বুঝতেই দেননি যে দল ১০ জন নিয়ে খেলছে। অনেকটা সময় একজন কম ফুটবলার নিয়ে খেলেও মালদ্বীপের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।

 

বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়ার চোখে মালদ্বীপের বিপক্ষে লড়াইটি ছিল ‘ম্যাচ অব দ্য ইয়ার।’ যে লড়াইয়ে জিতলে ফিফার বিশ্বকাপ বাছাইপর্বে পরবর্তী রাউন্ডে উঠে আরও ছয়টি ম্যাচ খেলার সুযোগ। হারলেই নির্বাসন। অর্থাৎ ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত বাছাইপর্বে ফিফার কোনো ম্যাচ খেলার সুযোগ হারানো। তবে সব শঙ্কা কাটিয়ে জয় তুলে নিয়ে লাল-সবুজের প্রতিনিধিরা। এই জয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয়পর্বে নাম লিখিয়েছে জামাল ভূঁইয়ার দল। দ্বিতীয় পর্বে বাংলাদেশ খেলবে ‘আই’ গ্রুপে অস্ট্রেলিয়া, ফিলিস্তিন ও লেবাননের বিপক্ষে।

 

(সুরমামেইল/এএইচএম)


সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com