বাইক্কা বিলে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ৫:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২২

বাইক্কা বিলে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা

শ্রীমঙ্গল প্রতিনিধি :
পাখি ও মাছের অভয়াশ্রম মৌলভীবাজারের শ্রীমঙ্গলের অন্যতম দর্শনীয় স্থান হাইল হাওরের ‘বাইক্কা বিল’। বিলটিতে সংস্কার কাজের জন্য পর্যটক প্রবেশে নয়দিনের নিষেধাজ্ঞা দিয়েছে উপজেলা প্রশাসন।

 

সোমবার (২৬ ডিসেম্বর) থেকে নিষেধাজ্ঞার শুরু হয়েছে। চলবে ২০২৩ সালের ৩ জানুয়ারি পর্যন্ত। বাইক্কা বিলে সারা বছরই বিভিন্ন প্রজাতির পাখির আনাগোনা থাকে। শীতকালে এখানে অতিথি পাখির মেলা জমে। অতিথি পাখি দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটক আসেন। এখানে রয়েছে ওয়াচ টাওয়ার। যেখানে গিয়ে পর্যটক দেখতে পারেন বিভিন্ন প্রজাতির পাখি। বছর জুড়েই এখানে থাকে পর্যটকের আনাগোনা।

 

বাইক্কা বিল ব্যবস্থাপনার দায়িত্বে থাকা বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা কমিটির কার্যনির্বাহী সদস্য মিন্নত আলী জানান, ‘সোমবার থেকে বাইক্কা বিলে রক্ষণাবেক্ষণ কাজের জন্য পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সোমবার অনেক পর্যটক না জেনে এসেছিলেন। আমরা তাদের বুঝিয়ে ফেরত পাঠিয়েছি। এখানে পর্যটকদের জন্য তৈরি করা ব্রিজ, গাড়ি পার্কিংসহ বিভিন্ন সৌন্দর্যবর্ধনের কাজ হচ্ছে। অনেক জায়গায় রং করা হচ্ছে। এসব কাজ সম্পন্ন হলে এখানকার সৌন্দর্য আরো বৃদ্ধি পাবে।’

 

শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী রাজিব মাহমুদ মিঠুন বলেন, “সংস্কার কাজের মধ্যে ব্রিজ, পার্কিং ব্যবস্থা, শৌচাগার সংস্কার করা হবে। এখানে পর্যটকদের জন্য বিভিন্ন প্রাণীর ছবি বাঁধাই করা রয়েছে। যেগুলো প্রায় নষ্ট হয়ে গেছে। এসব নতুন করে লাগানো হচ্ছে। এসব কাজের জন্য নয়দিন পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।”


সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com