রমজানে ওমরা পালনে কঠোর নির্দেশনা সৌদির

প্রকাশিত: ১:০৬ পূর্বাহ্ণ, মার্চ ১৮, ২০২৪

রমজানে ওমরা পালনে কঠোর নির্দেশনা সৌদির

সুরমামেইল ডেস্ক :
রমজানে ওমরা পালনের জন্য কঠোর নির্দেশনা জারি করেছে সৌদি আরব। পবিত্র এ মাসটিতে একবারের বেশি ওমরা পালনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। রোববার (১৭ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে একাধিকবার ওমরা বা ছোট হজ পালনের জন্য অনুমতি দেওয়া হবে না। অতিরিক্ত ভিড় এড়ানোর জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

 

রমজান মাসকে ওমরা পালনের জন্য পিক সিজন ধরা হয়। গত সপ্তাহে পবিত্র এ মাসটি শুরু হয়েছে। ইসলামের পবিত্র স্থান গ্রান্ড মসজিদে এ ওমরাহ পালনকারীদের বাড়তি ভিড় দেখা দেয়।

 

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয় জানিয়েছে, রমজান মাসে দুই বা তার বেশিবার ওমরা পালনের জন্য অনুমতি দেওয়া হবে না। ওমরাকারীদের এ মাসে একবার ওমরা পালনের জন্য অনুরোধ জানানো হয়েছে।

 

সৌদি আরবের সংবাদমাধ্যম মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে, এ নিষেধাজ্ঞার লক্ষ্য হলো ভিড় কমানো, অন্যদের ওমরাহ করার সুযোগ দেওয়া এবং ভিড় ব্যবস্থাপনায় সহায়তা করা।

 

সৌদি আরবের সরকার ওমরাহ পালনের জন্য ‍নুসুক অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করেছে। অ্যাপটিতে রমজানে কোনো ব্যক্তি দ্বিতীয়বারের মতো ওমরাহ পালনের অনুমতি চেয়ে আবেদন করলে একটি প্রদর্শন করে। এতে লেখা থাকে, ‘অনুমতি প্রদান ব্যর্থ হয়েছে। সবাইকে সুযোগ দিতে রমজানে কেউ দ্বিতীয়বার ওমরাহ করতে পারবেন না।’

 

রমজানে ভিড়ের সামাল দিতে বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এরমধ্যে অন্যতম হলো কেবল ওমরা পালনকারীরা কাবা চত্বরে যেতে পারবেন।

 

(সুরমামেইল/এফএ)


সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com