শরণার্থী সমস্যা সমাধানে জার্মানির নতুন প্রস্তাব

প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৫

শরণার্থী সমস্যা সমাধানে জার্মানির নতুন প্রস্তাব

s

 

সুরমা মেইল. আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত মধ্যপ্রাচ্য ও অন্যান্য দেশের শরণার্থীদের প্রবেশ ঠেকাতে ইউরোপের কিছু দেশ সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে, ইউরোপের কিছু দেশ দিয়েছে কাঁটাতারের বেঁড়া। আবার দেশগুলোর মধ্যে কিভাবে শরণার্থীদের আশ্রয় করে দেয়া যায় সেটা নিয়ে আলোচনা চলছে। খবর বিবিসি

সম্মেলনে, শরণার্থীদের পুনর্বাসনে জার্মানি একটি নতুন প্রস্তাব নিয়ে আসবে। বলা হচ্ছে, তুরস্কের ক্যাম্প থেকে সরাসরি সিরিয়ার শরণার্থীদের নিয়ে আসবে ইইউ। তবে এই প্রস্তাব নিয়ে ইইউর অন্যান্য দেশগুলোর প্রতিরোধের মুখে পড়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

প্রস্তাবটিতে বলা হয়েছে, যদি ইউরোপের দেশগুলো স্বেচ্ছায় শরণার্থীদের নিয়ে যায় তাহলে হয়ত তারা বিপজ্জনক সমুদ্র পথে জীবনের ঝুঁকি নিয়ে যাত্রা করবে না। একই সঙ্গে ইইউ সদস্যদের জন্য বাধ্যতামূলক যে কোটা করা হয়েছিল সেখানেও দেশগুলোর কাছে এই ব্যবস্থা কিছুটা গ্রহণযোগ্যতা পাবে। গতমাসে তুরস্ক ও ইউরোপের নেতাদের সঙ্গে  একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এর ফলে তুরস্ক শরণার্থীদের ঠেকিয়ে রাখতে চেষ্টা চালাচ্ছে। বিনিময়ে আর্থিক সাহায্য ও রাজনৈতিক ছাড় পাওয়ার বিষয়টি ছিল দেশটির জন্য।

এ প্রস্তাব নিয়ে জার্মানি ও আরো কিছু দেশ তুরস্কের সঙ্গে আলোচনা করবে হাজার হাজার সিরিয়ার শরণার্থীদের কিভাবে বাসস্থানের ব্যবস্থা করা যায়।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com