সোনার দামে নতুন রেকর্ড

প্রকাশিত: ৯:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৪

সোনার দামে নতুন রেকর্ড

সুরমামেইল ডেস্ক :
দেশের বাজারে সোনার দাম বেড়ে ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। এক হাজার ৪০০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক লাখ ১২ হাজার ৪৪১ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। আগামীকাল (বৃহস্পতিবার) থেকে নতুন এই দাম কার্যকর হবে।

 

বুধবার স্বর্ণের নতুন এই দাম নির্ধারণের তথ্য জানিয়ে বাজুস বলছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

নতুন বছরের প্রথম মাসেই সোনার দাম বাড়ানো হলো। এর মাধ্যমে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় উঠেছে সোনা। এর আগে গত ২৪ ডিসেম্বর ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ১১ হাজার ৪১ টাকা নির্ধারণ করা হয়। এতদিন দেশের বাজারে এটাই ছিল সোনার সর্বোচ্চ দাম।

 

বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ৪০০ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে এক লাখ ১২ হাজার ৪৪১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ২৮৩ টাকা বাড়িয়ে এক লাখ ৭ হাজার ৩০৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম এক হাজার ১৬৬ টাকা বাড়িয়ে ৯২ হাজার ২৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৭৬ হাজার ৬৩২ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

তবে ভ্যাট ও মজুরিসহ এ দাম আরও বেশি হবে। বাজুস নির্ধারিত দামের ওপর ৫ শতাংশ ভ্যাট ও ভরিপ্রতি মজুরি ন্যূনতম তিন হাজার ৪৯৯ টাকা যোগ হবে।

 

(সুরমামেইল/এমকেএইচ)


সংবাদটি শেয়ার করুন
  •  
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com