ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে শাবিতে বিক্ষোভ

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২৩

ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে শাবিতে বিক্ষোভ

শাবিপ্রবি প্রতিনিধি :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম বর্ষে ২০২১-২২ সেশনে ভর্তির ফি বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

 

রোববার (২২ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে গিয়ে সমাবেশে মিলিত হয়।

 

সমাবেশে মো. তানভীর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন বাংলা বিভাগের শিক্ষার্থী ওসমান গণি, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সজীব আহমেদ জয়, গণিত বিভাগের শিক্ষার্থী সজীব আহমেদ তাসিন প্রমুখ।

 

ওসমান গণি বলেন, অগণতান্ত্রিক ও অযৌক্তিকভাবে ভর্তি ফি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত বছর ভর্তি ফি ছিল সাড়ে ৮ হাজার টাকা। এই বছর তা এক লাফে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। যা একজন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শিক্ষার্থীর জন্য বোঝা স্বরূপ।  এই সিদ্ধান্ত শিক্ষাকে বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণে উৎসাহিত করবে। এই অবস্থা চলতে থাকলে সমাজের একাংশ শিক্ষার্থীর উচ্চ শিক্ষা বন্ধ হয়ে যাবে, যা অগণতান্ত্রিক।

 

সজীব আহমেদ জয় বলেন, শিক্ষা প্রত্যেক মানুষের মৌলিক অধিকার অথচ ভর্তি ফি যেভাবে বাড়ানো হচ্ছে এতে করে গরিব শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হিমশিম খাচ্ছে। আমরা ভর্তি ফি বাড়ানোয় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অতিদ্রুত ভর্তি ফি কমিয়ে আগের ভর্তি ফি বহাল রাখার জন্য দাবি জানাচ্ছি।

 

চা-শ্রমিকদের কথা উল্লেখ করে আরেক শিক্ষার্থী সজীব আহমেদ তাসিন বলেন, চা শ্রমিকদের সন্তানদের জন্য কোটার ব্যবস্থা করলেও এতো ভর্তি ফির জন্য তারা ভর্তি থেকে বঞ্চিত হচ্ছে। তারা যেখানে দিনপ্রতি ১৫০ টাকা উপার্জন করে, সেখানে তারা ১৫ হাজার টাকা দিয়ে কিভাবে ভর্তি হবে? তাই পূর্বের ভর্তি ফি বহাল রাখার জন্য প্রশাসনের প্রতি আহ্বান জানাই।

 

(সুরমামেইল/এসবি/এফএ)


সংবাদটি শেয়ার করুন
  •  

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com