১৩ চিন্তাবিদের একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩, ২০১৫

১৩ চিন্তাবিদের একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

hasina

 

সুরমা মেইলঃ যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ‘ফরেন পলিসি’ ম্যাগাজিনের ‘বিশ্বের সেরা ১০০ চিন্তাবিদ’-এর তালিকায় স্থান পেয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম।  নয়টি ক্যাটাগরি নিয়ে প্রণীত এই তালিকার ‘সিদ্ধান্ত গ্রহণকারী’ ক্যাটাগরিতে বিশ্বের শীর্ষ ১৩ চিন্তাবিদের একজন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বরাজনীতি, অর্থনীতি ও পরিকল্পনাবিষয়ক এই সাময়িকীর গতকাল বুধবারের সংখ্যায় ‘‘ফরেন পলিসির বিশ্বের সেরা ১০০ চিন্তাবিদ’ শিরোনামে তালিকাটি প্রকাশিত হয়।

এদিকে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের বিষয়টি বিশ্বমঞ্চে তুলে ধরার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় একজন চিন্তাবিদ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মনোনীত করে ওয়াশিংটনভিত্তিক ‘ফরেন পলিসি’ ম্যাগাজিন।

সেরা সিদ্ধান্ত গ্রহণকারী ক্যাটাগরিতে শেখ হাসিনার সঙ্গে আরও রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, সৌদি প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান, মরিশাসের প্রেসিডেন্ট আমীনাহ গুরিব, আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি ।

ফরেন পলিসি ম্যাগাজিন ২০০৯ সাল থেকে প্রতি বছর তাদের বার্ষিক সংখ্যায় ‘বিশ্বের শীর্ষ ১০০ নেতা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে আসছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মিয়ানমারের নেত্রী অং সান সুচি, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মতো নেতারা এর আগে এ তালিকায় স্থান পেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

লাইক দিয়ে পাশে থাকুন

রাফি গার্ডেন সুপার হোস্টেল।

 

আমাদের ভিজিটর
Flag Counter

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com